একটি প্রযুক্তি স্ট্যাক কি এবং কেন দরকার?

একটি প্রযুক্তি স্ট্যাক কি এবং কেন দরকার?

একটি প্রযুক্তি স্ট্যাক কি এবং আমার কেন দরকার? আপনি যদি প্রযুক্তি খাতটিতে থাকেন তবে আপনি সম্ভবত “প্রযুক্তি স্ট্যাক” শব্দটি শুনেছেন। আমাদের ক্ষেত্রের অনেক টুকরো টুকরো টাকার মতো, এই বাক্যাংশটির অর্থ কী তা তা পরিষ্কার নয়।

আপনার প্রযুক্তি স্ট্যাক বোঝা যাইহোক, আপনার পণ্য সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ, এটি অ্যাপ্লিকেশন বা সম্পূর্ণ বাস্তুতন্ত্র।

আসুন আমরা প্রযুক্তি স্ট্যাকগুলি একবার দেখে নিই এবং কেন আপনার ওয়েব অ্যাপ্লিকেশন প্রযুক্তির স্ট্যাকটি বোঝা এত গুরুত্বপূর্ণ 

টেক স্ট্যাক কি?

একটি প্রযুক্তি স্ট্যাক যে কোনও ওয়েব বা মোবাইল অ্যাপ্লিকেশন বিকাশের একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রশ্নযুক্ত একটি উন্নয়ন প্রকল্পের নীচে প্রোগ্রামিং ভাষা এবং সফ্টওয়্যারগুলির সংমিশ্রণের কথা বলার সময় লোকেরা এই শব্দটি উল্লেখ করে।

প্রকল্পের প্রাথমিক পর্যায়ে অন্তর্নিহিত বিকাশের সরঞ্জামগুলির সঠিক সংমিশ্রণটি গ্রহণ করা খুব গুরুত্বপূর্ণ। আকাশচুম্বি তৈরি করার সময় আপনি মার্বেলের মুখোমুখি বা লবিতে ঝর্ণা দিয়ে শুরু করবেন না। আপনি সমস্ত গভীরভাবে ঝুলতে একটি গভীর ভিত্তি এবং গার্ডার দিয়ে শুরু করেন।

আপনার টেক স্ট্যাকটি এই কঙ্কালের মতো এবং আপনার স্ট্যাকটি যাতে না খসে যায় তা নিশ্চিত করার জন্য আপনার মেঘের স্থপতি নিয়োগের কথা বিবেচনা করা উচিত।

একটি প্রযুক্তি স্ট্যাক হ’ল ওয়েব বা মোবাইল অ্যাপ্লিকেশনটির অন্তর্নিহিত উপাদান। এগুলি ফ্রেমওয়ার্ক, ভাষা এবং সফ্টওয়্যার পণ্য যা সমস্ত কিছু নির্মিত। উদাহরণস্বরূপ, আপনি নিজের ওয়েব অ্যাপ্লিকেশনটি রুবেল অন রেল-এর সাথে তৈরি করেছেন — এটাই ভাষা এবং কাঠামো।

এটি PostgreSQL এর সাথে তৈরি একটি ডাটাবেস অ্যাক্সেস করতে পারে। আপনাকে একটি সার্ভারে এটি হোস্ট করতে হবে, বলুন, একটি অ্যাপাচি সার্ভার। এটি করতে আপনার ফিউশন যাত্রী প্রয়োজন। সেগুলি হ’ল সার্ভার-সাইড স্ট্যাকের সমস্ত উপাদান।

ক্লায়েন্ট-সাইড টেক স্ট্যাকের মধ্যে এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট রয়েছে। এটিই আপনার ব্যবহারকারীর ব্রাউজারের জন্য পঠনযোগ্য ফর্ম্যাটে অনুবাদ করে।

যদি আপনি একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করে থাকেন তবে স্ট্যাকটি খুব ছোট: এটি সাধারণত কেবল দেশীয় অ্যাপ্লিকেশন, যা এক্সকোড বা অ্যান্ড্রয়েড স্টুডিওর মতো কিছু দিয়ে তৈরি হয়েছিল।

শেষ অবধি, আপনি উন্নয়ন প্রক্রিয়াটিতে যে সফ্টওয়্যারটি ব্যবহার করছেন তাও বিবেচনা করা উচিত। সঠিক দক্ষতা-কেন্দ্রিক সফ্টওয়্যার দিয়ে শুরু করা আপনার প্রক্রিয়াগুলি একীভূত হবে এবং প্রত্যেকে একই প্ল্যাটফর্মে কাজ করছে তা নিশ্চিত করবে। একটি সূচনা হিসাবে সেরা সময় ট্র্যাকিং অ্যাপ এবং প্রকল্প পরিচালনা সরঞ্জাম চয়ন করুন।

আপনার প্রকল্পটি যত জটিল এবং তত বেশি বিকাশকারীরা জড়িত, একই পৃষ্ঠায় প্রত্যেককে পেতে আপনার প্রারম্ভিক কোনও প্রকল্প পরিচালনার সফ্টওয়্যার প্রয়োজন।

যে দলগুলি আরও চটজলদিভাবে কাজ করতে চায় তাদের জন্য হাবস্টাফ কার্যগুলি পরীক্ষা করে দেখুন। এই কানবান স্টাইলের প্রকল্প পরিচালনার সরঞ্জাম দলগুলিকে আরও কাজ করতে সহায়তা করতে বিশদ টাস্ক কার্ড এবং স্প্রিন্ট ব্যবহার করে।

টিমের সদস্যরা মন্তব্য যুক্ত করতে পারেন, কার্যগুলি অর্পণ করতে পারেন, নির্ধারিত তারিখগুলি যুক্ত করতে পারেন, প্রকল্পগুলিকে স্প্রিন্টে বিভক্ত করতে পারেন এবং আরও অনেক কিছু এটি প্রযুক্তিগতভাবে আপনার প্রযুক্তির স্ট্যাকের অংশ না হলেও এটি কীভাবে আপনার ব্যবসা পরিচালনা করে তার একটি গুরুত্বপূর্ণ অংশ।

যখন সবকিছু ঠিকঠাক হয়, তখন আপনার ব্যবহারকারীর আপনার প্রযুক্তি স্ট্যাকের মধ্যে কী আছে তা ধারণা নেই। কোনও পথচারী যেমন জানতে পারবেন না যে আপনার আকাশচুম্বী কয়টি গার্ডার রয়েছে বা ভিত্তিটি কত গভীর, সেই উপাদানগুলি লুকানো রয়েছে। তারা কেবল এটি জানে যে এটি কাজ করে।

আপনার প্রযুক্তির স্ট্যাক কেন গুরুত্বপূর্ণ

সুতরাং আপনার অ্যাপটি আপনার প্রযুক্তি স্ট্যাকের উপর নির্মিত। এটি গুরুত্বপূর্ণ মনে হচ্ছে, তবে কেন এটি এত বড় বিষয় বোঝা যাচ্ছে? এটি সম্পর্কে জানার চেষ্টা করা ভয়ভীতিজনক হতে পারে, বিশেষত যদি আপনি একজন ধারণা ব্যক্তি এবং বিকাশকারী না হন।

তবে ওয়েব অ্যাপ্লিকেশন বিকাশে ব্যবহৃত প্রযুক্তিটি আপনার অ্যাপ কীভাবে কাজ করে এবং ভবিষ্যতে এটি কীভাবে আচরণ করবে তার একটি বড় প্রভাব ফেলতে পারে। উদাহরণস্বরূপ, কিছু সার্ভার সিস্টেম উচ্চ-পঠিত অপারেশনের জন্য তৈরি করা হয়, তবে উচ্চ-লেখার ট্র্যাফিকের ক্ষেত্রে এটি কম দক্ষ হয়।

আপনি যদি নিজের অ্যাপ্লিকেশনটি স্থানীয় ফাইল স্টোরেজ থেকে ক্লাউড ফাইল স্টোরেজে স্থানান্তরিত করে থাকেন তবে তা জানা গুরুত্বপূর্ণ বিষয়।

আপনার টেক স্ট্যাকটি আপনার পণ্যের স্কেলিবিলিটিটিকেও প্রভাবিত করতে পারে। কিছু স্ট্যাক আরও ভাল বিভিন্ন প্রকল্প পরিবেশন করা হবে। আপনার প্রযুক্তি স্ট্যাকের জন্য অনেকগুলি বিভিন্ন সংমিশ্রণগুলি সম্ভব, তাই সাধারণীকরণ করা কঠিন (যদি অসম্ভব না হয়)।

আপনি নিজের পণ্য তৈরি শুরু করার আগে আপনার প্রযুক্তি স্ট্যাকের শক্তি এবং দুর্বলতাগুলির সাথে পরিচিত হওয়া আপনাকে শক্তিগুলির সুবিধা নিতে এবং দুর্বলতাগুলি প্রশমিত করতে সহায়তা করবে।

এটি পুনরাবৃত্তি করার মতো একটি বিষয়: আপনি আপনার অ্যাপ্লিকেশনটিতে প্রধান উত্পাদন কাজ শুরু করার আগে আপনার প্রযুক্তি স্ট্যাক সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া উচিত।

আপনার স্ট্যাকের মধ্যে উল্লেখযোগ্য পরিবর্তনগুলি করার পরে যখন আপনি বুঝতে পারেন যে আপনার পক্ষে অন্যরকম কিছু প্রয়োজন হয় তবে এটি কঠিন। কিছু ক্ষেত্রে, এতে সময় এবং অর্থের বিশাল বিনিয়োগ জড়িত।

সুতরাং আপনি আপনার ওয়েব বা মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করার আগে, আপনার প্রযুক্তি স্ট্যাক সম্পর্কে একটি অবগত সিদ্ধান্ত নিন।

সঠিক প্রযুক্তি স্ট্যাকটি কীভাবে চয়ন করবেন

How to choose the right technology stack

আপনি যদি অভিজ্ঞ বিকাশকারী না হন তবে কোনও প্রযুক্তি স্ট্যাক কীভাবে চয়ন করবেন তা সম্ভবত আপনার কোনও ধারণা নেই। এবং এটা ঠিক আছে। একজন ধারণা ব্যক্তি হিসাবে আপনাকে সার্ভার বা ক্লায়েন্ট পক্ষের কোডটি খনন করার সম্ভাবনা নেই।

তবে আপনি যদি পণ্যটির সৃজন চালাচ্ছেন, আপনার সঠিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা নিশ্চিত করা দরকার।

আমরা যে সবচেয়ে ভাল পরামর্শ দিতে পারি তা সহজ: আপনার অঞ্চলে যে কেউ অভিজ্ঞতা আছে তার সাথে কাজ করুন। সার্ভার- এবং ক্লায়েন্ট-সাইড বিকাশকারীরা যারা অনুরূপ অ্যাপ্লিকেশন তৈরি করেছেন তারা আপনার স্ট্যাকের অন্তর্ভুক্ত হওয়া উচিত এমন উপাদানগুলির উপর অমূল্য দক্ষতা সরবরাহ করতে পারে।

আপনি কাউকে পূর্ণ-সময় নিয়ে আসুন বা একজন ফ্রিল্যান্সার নিয়োগ করুন না কেন, আপনার দলে অভিজ্ঞতা নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আপনি বিকাশকারীদের সাথে কাজ শুরু করার আগে, যদিও এমন কিছু জিনিস রয়েছে যা আপনার ভাবার দরকার। উদাহরণস্বরূপ, আপনি কী স্কেলযোগ্য কিছু চান বা দ্রুত যা কিছুটা স্থাপন করা যায় তা চান? আপনার জন্য সর্বোত্তম স্ট্যাক নির্ভর করতে পারে যা একটি উচ্চ অগ্রাধিকার।

আপনি কি ক্লায়েন্ট-সাইড প্রোগ্রামগুলি ব্যবহার করতে চান যা ওয়ার্ডপ্রেস বা সাধারণ এইচটিএমএল এর মতো অনেক লোকের কাছে পরিচিত? বা আপনার লক্ষ্য বাজার আরও প্রযুক্তিগতভাবে পারদর্শী?

দামটিও একটি ফ্যাক্টর হতে পারে — পিএইচপি বিনামূল্যে, তবে প্রচুর অনুরূপ সমাধান নেই। এবং আরও বেশি ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা সাধারণত সস্তা ভাড়া দেওয়ার অনুমতি দেয়। নির্দিষ্ট সিস্টেমে আরও রক্ষণাবেক্ষণের প্রয়োজন হতে পারে যা সময়ের সাথে সাথে আপনার আর্থিক প্রতিশ্রুতি বাড়িয়ে তোলে।

নমনীয়তা সহজেই উপেক্ষা করা হয়। আপনি কি মনে করেন আপনি নিজের অ্যাপের কার্যকারিতা পরিবর্তন করতে পারেন? যদি তা হয় তবে সহজেই বর্ধিত ভাষা সেই প্রক্রিয়াটিকে সহজ করে তুলবে।

ট্রেড অফ হ’ল আপনি এমন অ্যাপ্লিকেশনটি শেষ করতে পারেন যা আরও রক্ষণাবেক্ষণের প্রয়োজন needs

সংক্ষেপে, আপনার পক্ষে কী গুরুত্বপূর্ণ তা নিয়ে আপনাকে ভাবতে হবে। জিনিসগুলির একটি তালিকা তৈরি করুন এবং পুরো প্রক্রিয়া জুড়ে এটি সহজ রাখুন। অবশ্যই, এই তালিকাটি পরিবর্তিত হবে — এটিই নতুন পণ্য তৈরির প্রকৃতি।

আপনার অগ্রাধিকার কোথায় রয়েছে সে সম্পর্কে ধারণা থাকা আপনার এবং বিকাশকারী উভয়ের পক্ষে সহায়ক হবে।

আপনার স্ট্যাকের অনিবার্য বিনোদন

ঠিক আছে, সম্ভবত এটি সম্পূর্ণ অনিবার্য নয়। তবে আপনি যদি একটি ছোট কোম্পানী হন এবং আপনি স্বল্প ব্যয় এবং নমনীয়তাটিকে অগ্রাধিকার দেন তবে কয়েক বছর আগে আপনার পণ্যটি (এবং আপনার প্রযুক্তি স্ট্যাক) পুরোপুরি পুনরায় তৈরি করার দরকার পড়ার দরকার আছে।

এটি ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ… তবে সম্ভবত প্রয়োজনীয়।

এবং যখন সম্পদ সীমাবদ্ধ থাকে তখন আপনি পুরো প্রান্তে পুরোটা করতে পারেন না, কেবলমাত্র জানেন যে এই প্রক্রিয়াটি সম্ভবত ঘটবে আপনি যখন এই প্রক্রিয়াটি সহজ হয়ে ওঠার জন্য সহজ করতে শুরু করেন আপনি যদি আপনার উন্নয়ন বাজেটের বাইরে আরও কয়েক ডলার উপার্জন করতে পারেন, তা করুন।

আবার, আপনার বিকাশকারীদের সাথে এটি সম্পর্কে কথা বলুন। যদি তারা আগে এটি করে থাকে তবে ওয়েব অ্যাপ্লিকেশন বিকাশের জন্য কীভাবে প্রযুক্তি চয়ন করবেন সে সম্পর্কে তারা আপনাকে অনেক কিছু বলতে পারে।

Leave a Reply