ইমেইল মার্কেটিং কী? ইমেইল মার্কেটিং কিভাবে করতে হয়? ইমেইল মার্কেটিং শেখার সহজ উপায়

বর্তমান সময়ে সবাই চায়, তার অবসর সময়কে কাজে লাগাতে। আপনিও চাইলে অবসর সময়কে কাজে লাগিয়ে ইমেইল মার্কেটিং করে মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন খুব সহজেই। বর্তমানে অসংখ্য তরুণ-তরুণী ইমেইল মার্কেটিং করে অনলাইন থেকে প্রচুর পরিমাণ টাকা ইনকাম করছে, তাহলে আপনি কেন করবেন না?

হ্যাঁ, বন্ধুগন আমি সত্যি বলছি আপনি চাইলে অনলাইনে ইমেইল মার্কেটিং করে মাসে লক্ষ লক্ষ টাকা অনায়াসে ইনকাম করতে পারবেন। তো আর বেশি বকবক না করে , চলুন জেনে নেয়া যাক আসলে ইমেইল মার্কেটিং কী এবং ইমেইল মার্কেটিং শেখার উপায় ও  কিভাবে ইমেইল মার্কেটিং করতে হয় সে সম্পর্কে বিস্তারিত।

ইমেইল মার্কেটিং কী?

আমরা প্রথমে জেনে নেই, ইমেইল মার্কেটিং কী? একেবারে অল্প কথায় বলতে গেলে ইমেইল মার্কেটিং হল এমন একটা পদ্ধতি যে পদ্ধতিতে ইমেইল ব্যবহার করে কোন পণ্য, ভিডিও, কোন কন্টাক্ট বা সেবা প্রচার বা মার্কেটিং করা।
আপনি যার উদ্দেশ্যে ইমেইলটি প্রেরণ করবেন সে যদি আপনার প্রমোট করা অফারটি পছন্দ করে তাহলে সেটা ক্রয় করে ক্রেতায় পরিণত হবে। এভাবে ইমেইল মার্কেটিং করে মূলত আয় করা হয়। আশাকরি , সংক্ষিপ্ত আকারে হলেও আপনাকে বুঝাতে পেরেছি ইমেইল মার্কেটিং জিনিসটা আসলে কী? এর পরও আপনার যদি বুঝতে সমস্যা হয় ইমেইল মার্কেটিং কী? তাহলে কমেন্ট বক্সে জানাতে পারেন আমাকে।

ইমেইল মার্কেটিং কিভাবে করতে হয়?

ইমেইল মার্কেটিং সাধারণত সফটওয়ারের মাধ্যমে করা হয়। আপনাকে সফটওয়্যার ব্যবহার করে হাজার হাজার লোককে একসাথে ইমেইল পাঠাতে হবে। কাঙ্খিত লোকদেরকে ইমেইল পাঠাবেন তখন সেখান থেকে আপনার প্রমোট করা পণ্যটির কিছু সংখ্যক বিক্রি হবে। এভাবে ইমেইল কে ব্যবহার করে ব্যবসা করতে হয়। আপনাকে ইমেল মার্কেটিং শেখার জন্য অবশ্যই সফটওয়্যার সম্পর্কে ভালো জ্ঞান রাখতে হবে। এজন্য আপনার প্রয়োজন হবে বেশি বেশি করে ইমেইল সংগ্রহ করা যাকে আমরা লিড হিসেবে অভিহিত করে থাকি।
এছাড়া আপনি চাইলে আপনার নিজস্ব কোন পণ্য বা সেবা ইমেইল মার্কেটিং করেন ক্রেতার নিকট বিক্রি করে মাসে অনায়াসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন। আজকের এই আর্টিকেলটিতে আমি ইমেইল মার্কেটিং করে আয় করার কিছু সেরা মাধ্যম সম্পর্কে আপনাকে জানাবো যেটা আপনি এই আর্টিকেলটি সম্পন্ন পড়লে এমনিতেই জানতে পারবেন। ইমেইল মার্কেটিং করার জন্য আপনার কিছু গুরুত্বপূর্ণ সফটওয়্যার প্রয়োজন হবে যেগুলো আপনি বিভিন্ন রিসোর্স থেকে খুব সহজেই সংগ্রহ করে নিতে পারবেন। আপনি ইন্টারনেট বা গুগল থেকে সার্চ করে এ  ধরনের সফটওয়্যারগুলো খুব সহজেই পেয়ে যাবেন।

কিভাবে ইমেইল সংগ্রহ করবো?

আপনি চাইলে নিম্ন উল্লেখিত পদ্ধতিগুলো অনুসরন করে খুব সহজেই ইমেইল সংগ্রহ করে তার একটা তালিকা তৈরী করে নিতে পারবেন।

১. ইমেইল ক্রয় করা

ইমেইল সংগ্রহ করার সবচেয়ে সহজ উপায় হল ইমেইল ক্রয় করা। আপনি চাইলে বিভিন্ন মার্কেটপ্লেস থেকে অর্থের বিনিময়ে ইমেইল ক্রয় করে নিতে পারবেন। এরপর আপনার প্রয়োজন অনুযায়ী ইমেইল লিস্ট করে আপনার ইমেইল মার্কেটিং ব্যবসা শুরু করতে পারেন।

২. নিজেই ইমেইল সংগ্রহ করা

আপনি চাইলে অনলাইনে বিভিন্ন উৎস থেকে নিজেই কষ্ট করে ইমেইল সংগ্রহ করে নিতে পারবেন। এজন্য আপনার কিছু টুলস বা ভিপিএন এর প্রয়োজন পড়তে পারে। আপনি যদি নিজে নিজেই ইমেইল সংগ্রহ করেন তাহলে আপনার কোনো অর্থ ব্যয় হবে না। ইমেইল সংগ্রহ করার জন্য এটা একটা সহজ ও ফ্রী মাধ্যম বটে।

৩. ওয়েবসাইটের মাধ্যমে ইমেইল সংগ্রহ করা

আপনার যদি একটা ভালো মানের ওয়েব সাইট অথবা ব্লগসাইট থাকে তাহলে সেখান থেকে ই-মেইল সাবস্ক্রিপশন এর মাধ্যমে অনেক ইমেইল খুব সহজেই সংগ্রহ করে নিতে পারবেন।

সম্পর্কিত এই আর্টিকেলগুলো আপনার ভালো লাগতে পারে –

 

ইমেইল মার্কেটিং করে আয় করার উপায়

বর্তমানে ইমেইল মার্কেটিং করে আয় করার  মধ্যে সবচেয়ে আলোচিত ও গুরুত্বপূর্ণ কার্যকরী উপায়গুলো আপনাদের মাঝে আমি আজকে সুন্দর ভাবে উপস্থাপন করতে যাচ্ছি।

১. এফিলিয়েট প্রোগ্রাম এর মাধ্যমে আয়

বিভিন্ন কোম্পানির অ্যাফিলিয়েট প্রোগ্রামে যুক্ত হয়ে আপনি চাইলে ইমেইল মার্কেটিং করার মাধ্যমে একটা ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন।
এজন্য আপনাকে ওই কোম্পানির পণ্য বা সেবা প্রমোটিং এর মাধ্যমে সেগুলো বিক্রি করে কমিশনের মাধ্যমে আয় করতে হবে।
আপনি যত বেশি পরিমাণ মানুষকে ইমেইল পাঠাতে পারবেন তত বেশি পরিমাণ আপনার বিক্রয় হবে তাহলে আপনি তত বেশি পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন এটা একদম সহজ। সুতরাং, অ্যাফিলিয়েট প্রোগ্রাম এর মাধ্যমে ইনকাম করার জন্য আপনাকে বেশি পরিমাণ ইমেইল সংগ্রহ করে বেশি বেশি করে সবাইকে ইমেইল পাঠাতে হবে।

২. ই-কমার্স এর মাধ্যমে ইমেইল মার্কেটিং করে আয়

আপনি চাইলে একটা ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে সেখানে ওই ওয়েবসাইটের ভিজিটরকে ইমেইল পাঠিয়ে আপনার পণ্যের প্রমোশন করিয়ে পণ্য বিক্রয় করে কমিশনের মাধ্যমে করতে পারেন। এজন্য আপনার ওয়েবসাইটটি অবশ্যই মানসম্মত ও বেশি ভিজিটর সমৃদ্ধ হতে হবে।

৩. ই-বুক অথবা ভিডিও বিক্রি করে আয়

আপনি চাইলে নিজের তৈরি করা কোন ভিডিও ইমেইলের মাধ্যমে বিক্রি বিক্রি করতে পারবেন। এতে সম্পূর্ণ মুনাফা আপনারই কাজের থাকবে। ভিডিও তৈরি বা ই-বুক বিক্রির মাধ্যমে ইমেইল মার্কেটিং করে আয় করা একটা অন্যতম সেরা মাধ্যম বলে বিবেচিত। এই কাজটা যে কেউ ইচ্ছা করলে খুব সহজে অনায়াসে করতে পারবে। এই পদ্ধতির একটা সুবিধা রয়েছে সেটা হল এখানে আপনাকে কোন ডেলিভারি দিতে হবে না কারণ এগুলো বাস্তব জীবনে দৃশ্যমান নয় শুধু অনলাইনেই দৃশ্যমান হয়। এ পদ্ধতি সবচেয়ে বড় সুবিধা এটাই।

৪. সেবা বা পণ্য অফার করে আয়

আপনার যদি কোন নিজস্ব পণ্য বা সেবা থাকে তাহলে সেই সেবা বা পণ্য ইমেইলের মাধ্যমে গ্রাহকদের পাঠিয়ে আপনি ক্রেতা তৈরি করে নিতে পারবেন। আপনি যত বেশি ইমেইল সংগ্রহ করতে পারবেন ঠিক তত বেশি আপনার বিক্রির সম্ভাবনা বেড়ে যাবে। ইমেইল মার্কেটিং করে বেশি আয় করার সবচেয়ে সহজ উপায় হলো বেশি পরিমাণ ইমেইল সংগ্রহ করা। বেশি পরিমাণ ইমেইল সংগ্রহ করা মানেই আপনার বেশি পরিমাণ আয় হবে এটা নিশ্চিত। কারণ বেশি পরিমাণে ইমেইল শুরু করার ফলে আপনার সম্ভাব্য গ্রাহকের সংখ্যা বেশি হবে ফলে এখান থেকে বেশি পরিমাণ প্রকৃত গ্রাহক হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

৫. বিভিন্ন দক্ষতার উপর টিউটোরিয়াল তৈরি করে আয়

আপনার যদি একাধিক বিষয়ে দক্ষতা থাকে তাহলে সেই দক্ষতার উপর পূর্ণাঙ্গ কিছু ভিডিও তৈরি করে টিউটোরিয়াল আকারে ইমেইলের মাধ্যমে চাইলে  খুব সহজেই বিক্রি করতে পারবেন।

৬. মার্কেটপ্লেসে কাজ করে আয়

আপনি যদি একজন ভাল মানের প্রফেশনাল ইমেইল মার্কেটার হন তবে মার্কেটপ্লেসে অনেক ধরনের ইমেইল মার্কেটিং সম্পর্কে কাজ রয়েছে সেগুলো থেকে খুব সহজে ইনকাম করা যায়। মার্কেটপ্লেসে বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট করে অনেকেই মাসে খুব ভালো পরিমাণ টাকা আয় করছে। মার্কেটপ্লেসে কাজ করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই কিছু সর্তকতা অবলম্বন করতে হবে। আপনাকে মার্কেটপ্লেস নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই সজাগ থাকতে হবে।

সারকথা

তো এই ছিল, ইমেইল মার্কেটিং কী? ইমেইল মার্কেটিং কিভাবে করতে হয়? ইমেইল মার্কেটিং শেখার সহজ উপায় সেই বিষয়ে বিস্তারিত একটা ধারণা। আপনি যদি ইমেইল মার্কেটিং করে সত্যিই ভালো পরিমাণ টাকা আয় করতে চান তবে আমাদের আর্টিকেলটা ভালোভাবে পড়ে তা নিঃসন্দেহে অনুসরণ করতে পারেন । আপনার যদি বুঝতে কোন সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

Leave a Reply